আপনি জেনে অবাক হবেন - সহজ করা হয়েছে পাসপোর্ট সংশোধন: নতুন নির্দেশনা ২০২৪

 

আপনি জেনে অবাক হবেন - সহজ করা হয়েছে পাসপোর্ট সংশোধন: নতুন নির্দেশনা ২০২৪ 


আপনি জেনে অবাক হবেন - সহজ করা হয়েছে পাসপোর্ট সংশোধন: নতুন নির্দেশনা ২০২৪
আপনি জেনে অবাক হবেন - সহজ করা হয়েছে পাসপোর্ট সংশোধন: নতুন নির্দেশনা ২০২৪ 


২০২৪ সালে বাংলাদেশে পাসপোর্ট সংশোধন প্রক্রিয়া আরও সহজ ও সময়সাশ্রয়ী করা হয়েছে। পাসপোর্ট সংশোধনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন, আবেদন প্রক্রিয়া এবং ফি জমার পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এর ফলে ভোগান্তি কমবে এবং প্রক্রিয়া হবে আরও দ্রুত ও কার্যকর। নতুন নির্দেশনা অনুসরণ করে, নাগরিকরা ঘরে বসেই অথবা পাসপোর্ট অফিসে গিয়েও তাদের পাসপোর্ট সংশোধন করতে পারবেন। 

পাসপোর্ট সংশোধনের কারণ:

১. জাতীয় পরিচয়পত্র (এনআইডি) এবং পাসপোর্টে তথ্যের অমিল। 
২. জন্মতারিখ বা নামের ভুল সংশোধন। 
৩. পাসপোর্ট তৈরি করার সময় অসাবধানতাবশত ভুল তথ্য দেওয়া। 
৪. বৈবাহিক অবস্থার পরিবর্তন (যেমন: নাম পরিবর্তন বা যোগ করা)। 
৫. নতুন ঠিকানা বা পেশার আপডেট। 
পাসপোর্ট সংশোধনের নতুন নির্দেশনা

পাসপোর্ট সংশোধনের নতুন নির্দেশনায় বলা হয়েছে বাংলাদেশী নাগরিকের জাতীয় পরিচয় পত্র এবং পাসপোর্টের তথ্যে গড়মিল থাকলে তা ভোটার আইডি কার্ডে নিজের নাম, পিতা মাতার নাম এবং বয়স অনুসারে পাসপোর্টের তথ্য পরিবর্তন করতে পারবে।
আর যারা অপ্রাপ্ত বয়স্ক অর্থাৎ এখনো জাতীয় পরিচয় পত্র হয়নি তারা তাদের পাসপোর্টের তথ্য অনলাইন জন্ম নিবন্ধন সনদ অনুসারে সংশোধন করতে পারবে। তাছাড়া বোর্ড পরিক্ষার সনদ অনুসারেও পাসপোর্ট সংশধোন করা যাবে। JSC, SSC, HSC কিংবা সমমান পরীক্ষার সনদ অনুসারে তথ্য পরিবর্তন করা যাবে।
পাসপোর্ট সংশোধন ফরম

পাসপোর্ট সংশোধনের সর্বশেষ নির্দেশনা অনুসারে পাসপোর্টের তথ্য পরিবর্তন করতে হলে লিখিত আবেদন জমা দিতে হবে। লিখিত আবেদন কিরুপ হবে তার জন্য ফরম দেয়া হয়েছে। পাসপোর্ট সংশোধন ফরম ডাউনলোড করে সেটি প্রিন্ট করে নিতে হবে।
সংশোধন ফরম সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। ইংরেজি লিখাগুলো বড় হাতের অক্ষরে লিখতে হবে। পাসপোর্টের ভুল তথ্য এবং চাহিত সঠিক তথ্য উল্লেখ করে পাসপোর্ট সংশোধন ফরমটি পূরণ করতে হবে। নিচের বাটনে ক্লিক করে পাসপোর্ট সংশোধন ফরম ডাউনলোড করতে পারেন।


পাসপোর্ট সংশোধন ফরম সংশোধন পূরণ করতে যা যা প্রয়োজন হবে


আবেদনকারীর নাম (বাংলা ও ইংরেজি)


পাসপোর্ট নাম্বার


পাসপোর্ট ইস্যু স্থান ও তারিখ


পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণের তারিখ


আঞ্চলিক পাসপোর্ট অফিসের নাম


ভুল এবং চাহিত সঠিক তথ্যের তালিকা


ভুল প্রমানের প্রমাণাদি


পাসপোর্ট বিতরনের ধরন সাধারণ / জরুরী টিক চিহ্ন দিয়ে বাছাই করতে হবে। পাসপোর্ট রি-ইস্যু ফি পরিমান ও পরিশোধের বিবরন লিখতে ফরম পূরণ করতে হনে। ব্যাংকের নাম, শাখা এবং চালান নাম্বার লিখার অপশন পেয়ে যাবেন।

প্রয়োজনীয় তথ্য আপনার জানা থাকলে বা আপনার কাছে উক্ত কাগজ পত্র থাকলে নিজে নিজে সংশোধন ফরম পূরণ করতে পারবেন। সংশোধনী ফরম পূরণ করে সাথে প্রয়োজনীয় প্রনামাদি সংযুক্ত করে সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।



সংশোধন আবেদন করে যে সকল তথ্য পরিবর্তন করা যাবে

পাসপোর্টে ভুল তথ্য লিপিবদ্ধ হলে তা পরিবর্তনের জন্য তথ্য সংশোধনপূর্বক পাসপোর্ট রি-ইস্যু আবেদন করতে হয়। পাসপোর্ট সংশোধন আবেদনের মাধ্যমে যে সকল তথ্য পরিবর্তন করা যাবে তার তালিকা দেয়া হল-

নিজের নাম বাংলা

নিজের নাম ইংরেজি

পিতার নাম (NID Card অনুসারে)

মাতার নাম (NID Card অনুসারে)

জন্ম তারিখ

পেশা

অন্যান্য

চাহিত সংশোধনীর পক্ষে পর্যাপ্ত প্রমাণাদি জমা দিতে হবে। সাধারণত ব্যক্তিগত তথ্য যেমন নিজের নাম, পিতা মাতার নাম এবং জন্ম তারিখ সংশোধন করার জন্য জাতীয় পরিচয় পত্র এবং শিক্ষা সনদ জমা দিতে হয়।

পাসপোর্ট সংশোধনের জন্য নতুন নির্দেশনা (২০২৪)

নতুন নিয়ম অনুসারে, পাসপোর্ট সংশোধন করতে হলে আপনাকে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হবে: 

১. অনলাইনে আবেদন প্রক্রিয়া চালু
- পাসপোর্ট সংশোধনের জন্য প্রথমে [পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে](https://www.epassport.gov.bd/) গিয়ে আবেদন করতে হবে। 
- অনলাইনে ফরম পূরণ করার পর প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করুন। 
- আবেদন সাবমিট করার পর একটি রসিদ ডাউনলোড করে রাখুন। 

২. প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড
অনলাইনে আবেদন জমা দেওয়ার সময় নিচের ডকুমেন্টগুলো স্ক্যান করে আপলোড করতে হবে: 
- **পাসপোর্টের কপি (মূল এবং ফটোকপি)।** 
- **জাতীয় পরিচয়পত্র (এনআইডি)।** 
- **জন্মনিবন্ধন সনদ (সংশোধিত হলে প্রয়োজন)।** 
- **শিক্ষাগত যোগ্যতার সনদ (যদি প্রয়োজন হয়)।** 
- **আদালতের এফিডেভিট (বিশেষ ক্ষেত্রে)।** 
- **বৈধ ফি জমার রসিদ।** 

৩. অফিসে গিয়ে বায়োমেট্রিক তথ্য আপডেট 
- অনলাইন আবেদন জমা দেওয়ার পর পাসপোর্ট অফিস থেকে নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। 
- অফিসে গিয়ে ছবি তোলা, ফিঙ্গারপ্রিন্ট দেওয়া, এবং বায়োমেট্রিক তথ্য আপডেট করতে হবে। 

৪. দ্রুত ফি প্রদানের পদ্ধতি
- ২০২৪ সালের নির্দেশনায় ফি জমার প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে। 
- অনলাইনে ব্যাংক বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি জমা দেওয়া যাবে। 

৫. সংশোধিত পাসপোর্ট সংগ্রহ
- পাসপোর্ট সংশোধন প্রক্রিয়া সম্পন্ন হলে নির্ধারিত দিনে সংশোধিত পাসপোর্ট সংগ্রহ করতে হবে। 

পাসপোর্ট সংশোধনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফি (২০২৪)** 

১. **সাধারণ সংশোধন:** 
   - সাধারণ প্রক্রিয়ায় সংশোধনের জন্য সময় লাগবে ১৫ কার্যদিবস। 
   - ফি: ৩,৫০০ টাকা। 

২. **জরুরি সংশোধন:** 
   - জরুরি প্রক্রিয়ায় সংশোধন সম্পন্ন হবে ৭ কার্যদিবসের মধ্যে। 
   - ফি: ৬,০০০ টাকা। 

সংশোধনের ক্ষেত্রে নতুন সংযোজন

২০২৪ সালে পাসপোর্ট সংশোধন প্রক্রিয়ায় কিছু নতুন সংযোজন হয়েছে: 
- **অনলাইন সিস্টেমে স্বচ্ছতা:** ডকুমেন্ট যাচাই এবং আপডেট অনলাইনে সম্পন্ন হওয়ায় ভোগান্তি কমবে। 
- **রিয়েল-টাইম ট্র্যাকিং:** অনলাইনে আবেদন জমা দেওয়ার পর আবেদন কোথায় আছে, তা ট্র্যাক করা যাবে। 
- **সরাসরি যোগাযোগ:** প্রয়োজনে পাসপোর্ট অফিসে যোগাযোগের জন্য হটলাইন এবং ইমেইল সেবা চালু করা হয়েছে। 

যেসব ক্ষেত্রে বিশেষ নির্দেশনা প্রযোজ্য

১. **বয়স সংশোধন:** 
   জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদ এবং শিক্ষাগত যোগ্যতার সনদের মধ্যে তথ্য মিল থাকা আবশ্যক। 

২. **নাম সংশোধন:** 
   আদালতের এফিডেভিট এবং সংশ্লিষ্ট ডকুমেন্ট জমা দিতে হবে। 

৩. **ঠিকানা পরিবর্তন:** 
   বিদ্যুৎ বিল, গ্যাস বিল, বা ব্যাংক স্টেটমেন্ট জমা দিয়ে নতুন ঠিকানা প্রমাণ করতে হবে। 

সময়সীমা এবং সতর্কতা

১. **আবেদন প্রক্রিয়ার সময়সীমা:** 
   অনলাইনে আবেদন সম্পন্ন করার পর পাসপোর্ট সংশোধন সম্পন্ন হতে সাধারণত ১৫ থেকে ৩০ কার্যদিবস সময় লাগে। 

২. **সতর্কতা:** 
   - ভুল তথ্য প্রদান করলে আপনার আবেদন বাতিল হতে পারে। 
   - জাল ডকুমেন্ট প্রদান আইনত দণ্ডনীয়। 

উপসংহারঃ

২০২৪ সালের পাসপোর্ট সংশোধনের নতুন নিয়ম ও নির্দেশনা পাসপোর্ট সংশোধন প্রক্রিয়া আরও সহজ এবং ব্যবহারবান্ধব করে তুলেছে। সময়, শ্রম এবং খরচ কমিয়ে পাসপোর্ট সংশোধনের জন্য এই ডিজিটাল পদ্ধতি বাংলাদেশে একটি যুগান্তকারী পদক্ষেপ। 

যেকোনো সমস্যায় পাসপোর্ট অফিস বা নির্ধারিত হেল্পলাইনে যোগাযোগ করুন। পাসপোর্ট সংশোধন করুন সহজে এবং উপভোগ করুন একটি ঝামেলামুক্ত প্রক্রিয়া! 

**হটলাইন:** ১৬২৩৪ 
**ওয়েবসাইট:** [epassport.gov.bd](https://www.epassport.gov.bd/)
পুরো আর্টিকেলটি জনস্বার্থে সংগৃহীত



Next Post Previous Post